তাবলীগের ছয় নাম্বার সহজ ভাবে জেনে নিন

তাবলীগের ছয় নাম্বার সহজ  ভাবে জেনে নিন

পোস্ট সূচীপত্রঃ তাবলীগের ছয় নাম্বার সহজ ভাবে জেনে নিন

ভূমিকা

আপনাদের মধ্যে এমন অনেক মানুষ আছে যে তাবলীগের ছয় নাম্বার সহজে মুখস্ত করতে পারে না। এর ফলে তারা জামাতে গেলে অসুবিধায় এবং লজ্জায় পড়ে যাই। যে কিভাবে তারা ৬ নাম্বার মুখস্ত করবে। তাই আজ আমি আপনাদের সঙ্গে তাবলীগের ছয় নাম্বার খুব সহজভাবে মুখস্ত করতে পারেন সেই ভাবেই এই আর্টিকেলটি লিখা হয়েছে। তাছাড়াও অনেক ছোট বাচ্চারা আছে যে তারা ৬ নম্বর মুখস্ত করতে চাই আবার অনেক বয়স্ক মানুষ বড় হবার কারণে মুখস্ত করতে পারেনা। তাই আজ এই ছয় নাম্বারটি ছোট থেকে বড় সবাই খুব সহজে সুন্দরভাবে মুখস্ত করে উপস্থাপনা করতে পারবে। যদি কোন ভুল হয়ে যায় তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন কারণ মানুষ মাত্রই ভুল হয়।

তাবলীগের ছয় নাম্বার

কয়েকটি গুণের উপর মেহনত কোরিয়া আমল করিতে পারলে দিনের ওপর চলা অতি সহজ সেই গুণ কয়টি হলো।

  • কালেমা
  • নামাজ
  • এলেম
  • জিকির
  • একরামুল মুসলিমিন
  • সহী নিয়ত
  • দাওয়াত তাবলীগ।

কালিমার উদ্দেশ্যঃ

আমরা দু চোখে যা দেখি বা না দেখি আল্লাহ ছাড়া সবই মাখলুক, মাখলুক কিছুই করিতে পারে না আল্লাহর হুকুম ছাড়া ।আল্লাহ সমস্ত কিছু করিতে পারে সমস্ত মাখলুক ছাড়া কোন তরিকায় সুখ শান্তি সফলতা কামিয়া নেই।একমাত্র রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর তরিকায় সুখ শান্তি সফলতা কামিয়াবি আছে এই একিন দিলে পয়দা করা।

কালেমা

কালিমার লাভঃ যে ব্যক্তি এই কালেমা একবার একিন ও ইখলাসের সহিত পাঠ করিবে আল্লাহ তা'আলা তাঁর পেছনে সমস্ত গুনাহ মাফ করে দিবেন।

জানানোর উপায়ঃ এই কালিমার লাভ জানিয়ে অপর ভাই ও বোনদের দাওয়াত দেবো এবং নিজে আমল করব।

নামাজ

নামাজ লাভঃ রাসুলে পাক সাল্লাল্লাহু আলাই সালাম যেভাবে নামাজ পড়েছেন ও সাহাবাদের যেভাবে নামাজ শিক্ষা দিয়েছেন যেভাবে নামাজ পড়ার যোগ্যতা অর্জন করা। যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ ইহতেমাম ও গুরুত্ব সহকারে আদায় করবে ,আল্লাহ তাআলা তাকে পাঁচটি পুরস্কারে পুরস্কৃত করিবেন।

  • এক দুনিয়ার অভাব-অনটন মিটায়া দিবেন
  • দুই কবরের আজাব সরিয়ে দিবেন
  • তিন ডানহাতে আমলনামা দিবেন
  • চার পুলসিরাত বিদ্যুৎ গতিতে পার করাইয়া দিবেন
  • পাঁচ বিনা হিসেবে জান্নাত দিবেন
  • ফরজ নামাজগুলো সময়মতো আদায় করব সুন্নত ও ওয়াজিবের পা বন্দি করব। নফল নামাজ বেশি বেশি করে পড়বো এবং ওমরা কাজা গুলো খুঁজিয়া খুঁজিয়া আদায় করবে।

জানানোর উপাইঃ আমরা ও পাঁচ ওয়াক্ত নামাজ ইহতেমাম ও গুরুত্ব সহকারে আদায় করব এবং সবাইকে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার জন্য দাওয়াত দেব এবং দোয়া করব।

এলেম

এলেম শিক্ষার লাভঃ যে ব্যক্তি এলেম শিক্ষার জন্য ঘর হতে বাহির হয় আল্লাহ তা'আলা তার তার জান্নাতের রাস্তা সহজ করে দেন।

আমরা এলেম দুইভাবে শিখি

এক ফাজায়েলে এলেমঃ ফাজায়েল এলেম আমরা তালিমের হালকায় বসে শিখি।

দুই মাসায়েলে এলেমঃ মাসায়েলে এলেম আমরা আলেম-ওলামার কাছ থেকে জেনে নি।

জানানোর উপাইঃ আমরা ও এলেম শিক্ষার চেষ্টা করব এবং অপরকেও এলেম শিক্ষার জন্য দাওয়াত দিব এবং দোয়া করব।

জিকির

জিকিরের লাভঃ যে ব্যক্তি জিকির করতে করতে জিহ্বাকে তরতাজা রাখিবে কাল সে হাসতে হাসতে জান্নাতে প্রবেশ করবে।

আফজাল জিকির হল কোরআন তেলোয়াত করা, উত্তম জিকির হল কালিমালয় (লা ইলাহ ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ) আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আল্লাহর রাসূল। সকাল বিকাল তিন তসবি আদায় করা। যেকোন আস্তাগফিরুল্লাহ সকালে ১০০ বার বিকালে ১০০ বার , যেকোনো দুরুদ শরীফ সকালে ১০০ বার বিকালে ১০০ বার ।এবং মাসনুন দোয়া গুলো জায়গামতো আদায় করা। যেমন বাথরুমে প্রবেশের দোয়া, ঘর ঝাড়ু দেওয়া দোয়া ,বাথরুম থেকে বের হওয়ার দোয়া, পানি খাওয়ার দোয়া, খাবার খাওয়ার দোয়া ইত্যাদি।
 
জানানোর উপাইঃ আমরা সব সময় আল্লাহ তালার জিকিরে মশগুল থাকবো। এবং অপর ভাই বোনদেরও জিকির করার জন্য দাওয়াত দেবো ও দোয়া করবে ।

একরামুল মুসলিমিন

একরামুল মুসলিমিনের লাভঃ একজন যদি একরাম করার জন্য ঘর হতে অগ্রসর হয় তাহলে আল্লাহ তা'আলা তাকে ১০ বছর মসজিদে এহেতেকাফ করার সোয়াব দান করবেন। একজন যদি আরেকজনের একটি হাজত পুরা করে দেয়। তাহলে আল্লাহতালা তার ৭৩ হাজার পুরা করবে, একটি দুনিয়াতে বাকি ৭২ টি আখিরাতে। বড়দের সম্মান করি, ছোটদের স্নেহ করি, আলেমদের সম্মান করি, হর মাখলুকের হক আদায় করি।

জানানোর উপাইঃ আমরা ও একরাম করব এবং অপরকে ও একরাম করার জন্য দাওয়াত দিব এবং দোয়া করব।

সহী নিয়ত

সহী নিয়তে এর লাভঃ আমরা যে কোন কাজ করি আল্লাহকে রাজি খুশি করার জন্য করি। আল্লাহকে রাজি খুশি করার জন্য একটা খুরমা খেজুর ও যদি সহি নিয়তে দান করি, তাহলে আল্লাহ তা'আলা সওয়াব বাড়াতে বাড়াতে ওহুদ পরিমাণ সওয়াব দান করবেন। তাই যেকোনো কাজের আগে ও পরে নিয়ত কে যাচাই করি যদি আল্লাহর জন্য হয়, তাহলে আলহামদুলিল্লাহ আর যদি আল্লাহর জন্য না হয় তাহলে আস্তাগফিরুল্লাহ করে নিয়াতকে পাল্টায় ফেলি।

জানানোর উপাইঃ আমরাও যে কোন কাজ করব সহি নিয়তে করার জন্য চেষ্টা করব। এবং সবাইকেও সহি নিয়তে করার জন্য দাওয়াত দিব ও দোয়া করব।

দাওয়াত ও তাবলীগ

দাওয়াত ও তাবলীগ এর লাভঃ আল্লাহর দেওয়া জানমাল সময় নিয়ে আল্লাহর রাস্তায় বের হয়ে যান মাল ও সময়ের সহি ব্যবহার শিক্ষা করা। আল্লাহর রাস্তায় বের হয়ে নিজ প্রয়োজনে এক টাকা খরচ করলে আল্লাহতালা তাকে সাত লক্ষ টাকা দান করার সোয়াব দান করবেন। আর আল্লাহর রাস্তায় বের হয়ে একটি আমল করলে 49 কোটি আমল করার সোয়াব দান করবেন।এই কাজের শুরুতে চার মাস সময় লাগানো ,বছরে ৪০ দিন প্রতি মাসে তিন দিন রোজ দুইটা তালিম ,একটি বাড়িতে এবং অপরটি মসজিদে। সপ্তাহে দুটি গাস্ত করা প্রথমটি নিজ মহল্লায় অথবা এলাকাই এবং দ্বিতীয়টি অপর মহল্লায় অথবা এলাকাই।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। তাবলীগের ছয় নাম্বার এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url