পুরুষদের জন্য অ্যালোভেরার উপকারিতা - রাতে এলোভেরা ব্যবহার

পুরুষদের জন্য অ্যালোভেরার উপকারিতা - রাতে এলোভেরা ব্যবহার

পোস্ট সূচিপত্রঃ পুরুষদের জন্য অ্যালোভেরার উপকারিতা - রাতে এলোভেরা ব্যবহার

ভূমিকা

এই আর্টিকেলে পুরুষদের জন্য অ্যালোভেরার উপকারিতা, রাতে এলোভেরা ব্যবহার ,এলোভেরার অপকারিতা,চুলের যত্নে অ্যালোভেরা প্যাক বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

পুরুষদের জন্য অ্যালোভেরার উপকারিতা

যদি শরীরকে শক্তিশালী এবং সুস্থ রাখতে চাইলে অবশ্যই এলোভেরা চুল খাওয়া শুরু করুন। এই এলোভেরা খাওয়ার ফলে আপনাদের শরীরে বয়স ছাপ পরবে না। আর যৌবন ধরে রাখতে ও সাহায্য করবে। এখন পুরুষদের ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। তারা যদি নিয়মিত অ্যালোভেরা জুস খেতে পারে তাহলে তাদের ত্বক ভেতর থেকে সুন্দর এবং কোমল থাকবে ।
আরো পড়ুনঃ এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়
এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করবে , এবংত্বকের সকল সমস্যা দূর করতে এলোভেরা ভীষণ উপকারী। আর এই প্রাকৃতিক উপাদানটি কাজে লাগিয়ে আরো শরীরের বিভিন্ন সমস্যা থেকে সমাধান পাওয়া যায়।এলোভেরা খাওয়ার নিয়ম অনুসারে সময়মতো খেতে হবে তাহলে উপকার বেশি পাওয়া যাবে।

পুরুষদের অ্যালোভেরার উপকারিতা জেনে নিনঃ

(১) এলোভেরা টক্সিন নির্মূল করতে সাহায্য করেঃ যদি আপনাদের শরীরে টক্সিন এর মাত্রা বেড়ে যেতে থাকে তাহলে আস্তে আস্তে আপনাদের শরীরের অঙ্গ-পতঙ্গ অচল ও প্যারালাইসিস হয়ে যেতে পারে। আর অ্যালোভেরা খেলে শরীরে অ্যান্টিঅক্সিজেনের পরিমাণ এত বেড়ে যায় যে শরীরের মধ্যে কোনায় কোনায় থাকা টক্সিন বেরিয়ে যেতে সাহায্য করে। এবং আপনার শারীরিক শক্তি বৃদ্ধি করে আপনাকে আরো শক্তিশালী এবং কর্মার্থ করে তুলে।

(২) হার্টের কার্যক্ষমতা বাড়াতেঃ বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে,এলোভেরার জুস খাওয়ার সঙ্গে সঙ্গে আপনাদের শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রভাব বাড়তে থাকে, এর ফলে আপনাদের সমস্ত শরীরের কর্ম ক্ষমতা বেড়ে যায় তার পাশাপাশি আপনাদের হার্টের কর্ম ক্ষমতা বাড়িয়ে দিতে সাহায্য করে। এবং তার ফলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা রাশ পাই । এর এবং হাতের যে কোনো সমস্যা বা রোগ থেকেও মুক্তি মিলে ।ফলে আপনাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

(৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেঃ আপনি যদি সুস্থভাবে জীবন যাপন করতে চান। যদি মনে করেন যে আপনার অসুখ বিসুখ কম হোক। তাহলে আপনি প্রতিদিন নিয়মিত এলোভেরার জুস খান। কারণ এলোভেরার জুস খেলে আপনাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। এর ফলে সর্দি-কাশি জ্বর এবং ছোট বড় সকল অসুখ আপনাকে সহজে আক্রান্ত করতে পারে না। সে সাথে সংক্রমণে আক্রান্ত হবারও সম্ভাবনা কমে যায়।

(৪) বয়স কমাতেঃ অ্যালোভেরা জেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ,ভিটামিন বি এবং ভিটামিন সি। ভিটামিন এ আমাদের ত্বককে ভিতর থেকে ভালো রাখতে সাহায্য করে। তাছাড়াও এলোভেরা ভিটামিন বি এবং বিটা ক্যারোটিনের মত অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ । যা আপনাদের ত্বককে ফ্রি রেডিকেল থেকে রক্ষা করতে সাহায্য করে।
আরো পড়ুনঃ অ্যালোভেরার উপকারিতা
ফলে আপনাদের ত্বকের ওপর পড়া বয়সের ছাপ এবং বলি রেখা দূর করতে সাহায্য করে। অ্যালোভেরার মধ্যে থাকা পাপায়েন নামক উপাদান ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে এবং স্থিতিস্থাপকতা বাড়িয়ে ত্বককে ভেতর থেকে টানটান করতে সাহায্য করে। আর এর ফলে আপনাদের ত্বক থাকবে অনেক সুন্দর এবং আপনি সবসময় থাকবেন চির তরুণ।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেঃ
আপনাদের শরীরে যদি পুষ্টির ঘাটতি থাকে। তাহলে নিয়মিত এলোভেরা খাওয়ার ফলে আপনার পুষ্টির ঘাটতি পূরণ হয়ে যাবে। বিভিন্ন পুষ্টির ঘাটতি দূর করতে এলোভেরা জুরি মেলে ভার। তাছাড়াও লোহিত কণিকার উৎপাদন বাড়াতে সাহায্য করে। এবং গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে, এবং যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা তারা নিয়মিত এলোভেরা জুস খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়। অনেক গরমে আপনাদের শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে এলোভেরার জুস ভীষণ উপকারী। স্কিন ভালো রাখতে সাহায্য করে।

ওজন কমাতেঃ এলোভেরার মধ্যে এমন কিছু উপকারী উপাদান আছে যা আপনাদের শরীরের বাড়তি মেদ এবং ওজন কমাতে সাহায্য করে। কারণ এলোভেরার মধ্যে রয়েছে খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা দ্রুত ওজন কমাতে ও ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে। কারণ ক্ষুধা কম লাগলে খাওয়া কম হয় এর ফলে ওজন ও কমে যায়।

রাতে এলোভেরা ব্যবহার

আপনাদের ত্বককে ভালো রাখতে রাতে ঘুমাতে যাবার আগে অ্যালোভেরার ফেসিয়াল ব্যবহার করে ঘুমাতে যান। এতে আপনাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং চোখের নিচের ডার্ক সার্কেল অথবা কালো দাগ দূর করতে সাহায্য করবে। ঘরোয়া পদ্ধতিতে আপনি বাড়িতে বসেই রাতে শোবার আগে এলোভেরা দিয়ে ফেসিয়াল প্যাক তৈরি করে ব্যবহার করুন । অ্যালোভেরা আপনাদের ত্বকের নানা রকম সমস্যা দূর করতে সাহায্য করে। যারা এলোভেরা ব্যবহার করেননি তারা অবশ্যই এলোভেরা ব্যবহার করে দেখবেন যে অ্যালোভেরা আপনাদের ত্বকে জাদুর মত কাজ করছে।

রাতে এলোভেরা ব্যবহারের নিয়মঃ ত্বকে ব্যবহারের জন্য গাছের টাটকা পাতা বেশি উপকারী আর যদি না থাকে তাহলে কেনা অ্যালোভেরা জেল ও নিতে পারেন।এলোভেরা হলো ত্বকের যত্নে অনেক ভালো একটি প্রাকৃতিক উপাদান। রাত্রে আপনি এই অ্যালোভেরার ফেসিয়াল প্যাকটি ব্যবহার করলে আপনাদের ত্বকের কালো দাগ, রোদে পোড়া দাগ, বয়সের ছাপ দূর করতে ভীষণভাবে সাহায্য করে।

প্যাক তৈরিঃ
একটি পরিষ্কার পাত্রে দুই চামচ এলোভেরা জেল, হাফ চামচ হলুদ গুঁড়া, বা কাঁচা হলুদ ,হাফ চামচ জাফরান, এক চামচ টক দই এবং এক চামচ অলিভ অয়েল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এমনভাবে মেশাতে হবে যেন ক্রিমের মত হয়ে যায়। এরপর আপনি রাত্রে ঘুমাতে যাবার আগে ত্বক ভালোভাবে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।
এরপর এই প্যাকটি সমস্ত ত্বকে অ্যাপ্লাই করে, এক ঘন্টা রেখে দিবেন এক ঘন্টা পর ত্বক ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।এভাবে আপনারা সপ্তাহে দুই দিন ব্যবহার করবেন দেখবেন এই ফেসিয়াল প্যাকটি আপনার ত্বককে কত সুন্দর করে তুলছে। যে কোন প্রাকৃতিক উপাদান ত্বকের ব্যবহার করলে ধৈর্যের সহিত ব্যবহার করবেন তাহলে ভালো ফলাফল পাবেন।

এলোভেরার অপকারিতা

আমাদের মধ্যে এমন কোন মানুষ নেই যে এলোভেরা সম্পর্কে জানেনা ধারণা রাখেনা। এলোভেরার গুণাবলীর জন্য এলোভেরার চাহিদা অনেক বেশি। কিন্তু অ্যালোভেরাই যেমন উপকারিতা রয়েছে তেমন এর অপকারিতা ও রয়েছে। আর এলোভেরা অতিরিক্ত পরিমাণে খেলে আপনারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন তাই কোন কিছু অতিরিক্ত পরিমাণে খাবেন না। আর যদি আপনাদের খাওয়ার পর কোন সমস্যা মনে হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন ডাক্তার যদি আপনাকে খেতে নিষেধ করে তাহলে খাবেন না।

  • এলোভেরা পাতা যখন আপনারা কাটেন তখন সেটা থেকে এক ধরনের কস বের হয়। সেই কস আপনাদের ত্বক এবং শরীরের জন্য ক্ষতিকর। তাই এলোভেরা ত্বকের ব্যবহার করুন বা খান সেটাকে ছোট টুকরা করে কেটে 15 মিনিট পানিতে ভিজিয়ে রেখে তারপরে ব্যবহার করবেন যেন কস বের হয়ে যায়।
  • অ্যালোভেরা প্রচুর পরিমাণে খাবেন না কারণ এলোভেরা রক্তের বৃদ্ধি করে আর এটি অতিরিক্ত খাওয়ার ফলে কিডনির ক্ষতি হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমাণ মতো এলোভেরা খাওয়ার চেষ্টা করবেন।
  • গর্ভবতী অবস্থায় এই অ্যালোভেরা না খাওয়াই ভালো কারণ এটি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যেতে পারে।
  • অ্যালোভেরার রস বা জুস অতিরিক্ত পরিমাণে খাবেন না অতিরিক্ত পরিমাণে অ্যালোভেরার জুস খেলে আপনাদের ডায়রিয়া বা পাতলা পায়খানা হওয়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত অ্যালোভেরা খাওয়ার ফলে গ্যাস্টিকের সমস্যা বেড়ে যেতে পারে, এর ফলে আপনাদের মাথা ব্যথা, পেট ব্যথা, বমি বমি ভাব ইত্যাদি দেখা দিতে পারে। তাই আপনারা এলোভেরা খেলেও ডাক্তারের পরামর্শ নিয়ে পরিমাণ মতো খাবেন।

চুলের যত্নে অ্যালোভেরা প্যাক

এলোভেরাতে রয়েছে হাজার ও ঔষধি গুণ। অ্যালোভেরা শুধু ত্বক ভালো রাখতে সাহায্য করে না। এটা চুলের জন্য ভীষণ উপকারী। এটা চুল সিল্কি এবং ঝলমলে করতে সাহায্য করে। তাছাড়াও এটি চুলের গোড়ায় থাকা খুশকি দূর করে , চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। তাই আজ আমি আপনাদের এলোভেরা দিয়ে ত্বকের যত্ন এলোভেরার উপকারিতা বিভিন্ন উপায় জানিয়েছি। এখন আমি আপনাদের অ্যালোভেরা কিভাবে চুলে ব্যবহার করবেন, সে সম্পর্কে সুন্দরভাবে জানানোর চেষ্টা করব। ভালোভাবে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

  • (১) একটি পাত্রে ৩ চামচ এলোভেরা জেল, ২ চামচ মধু এবং হাফ কাপ টক দই নিয়ে এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ৩০ মিনিট লাগিয়ে রাখুন ।৩০ মিনিট পর ধুয়ে ফেলুন দেখবেন আপনার চুল অনেক ঝলমলে এবং মসৃণ হবে।.
  • (২) একটি পাত্রে ৪ চামচ এলোভেরা জেল, চার চামচ পেঁয়াজের রস একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ফুলের গোড়ায় গোড়ায় ব্যবহার করুন এবং ৩০ মিনিট পর চুল ভাবলো ভাবে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করলে আপনাদের চুল পড়া বন্ধ হয়ে যাবে। এবং নতুন ভাবে চুল গজাতে তৈরি হতে সাহায্য করবে।
  • (৩) গোসলের সময় একটি পাত্রে পরিমাণ মতো শ্যাম্পু এবং তিন চামচ এলোভেরা জেল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মাসাজ করে ব্যবহার করুন। এবং পাঁচ মিনিট রেখে দিয়ে ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুল অনেক ঝলমলেও সুন্দর হবে।
  • (৪) অ্যালোভেরার পাতা কেটে ১০ মিনিট পানির মধ্যে ভিজিয়ে রাখুন এবং পাতা থেকে জেল বের করে ভালোভাবে ব্লেন্ডার করে তার সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে একটি স্প্রে বোতলে নিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালোভাবে স্প্রে করুন। এতে আপনাদের চুল ইস্টেট এবং সিল্কি হতে সাহায্য করবে।
  • (৫) ভালোভাবে চুল শ্যাম্পু করে নিবেন। এরপর একটি বাটিতে নারিকেলের তেল, নারিকেলের দুধ এবং টক দই নিয়ে ভালোভাবে মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগাবেন। চুল সতেজ থাকবে এবং মজবুত হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।পুরুষদের জন্য অ্যালোভেরার উপকারিতা, রাতে এলোভেরা ব্যবহার এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url